প্রকাশিত: ২৯/১২/২০১৬ ৯:৫৩ পিএম

নিউজ ডেস্ক::

আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানের মুখে মিয়ানমারের সীমান্ত অঞ্চল থেকে বাস্তুভিটা ছেড়ে গত আড়াই মাসে জীবন নিয়ে বাংলাদেশে পালিয়ে এসেছে ৫০ হাজার নিরীহ মুসলিম রোহিঙ্গা।

এর আগে বিভিন্ন সময়ে আরো প্রায় তিন লাখ রোহিঙ্গা মুসলিম মিয়ানমার থেকে বাংলাদেশে আসে বলে আজ বৃহস্পতিবার বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়েছে।

আগে আসা রোহিঙ্গারা উপকূলের বিভিন্ন শরণার্থী ক্যাম্পে আছে এবং তাদের শরণার্থী মর্যাদাও রয়েছে। তবে নতুন করে আসা রোহিঙ্গাদের ‘মানবিক কারণে’ আশ্রয় দিলেও তাদের ‘আপাতত’ শরণার্থীর মর্যাদা দেওয়া হবে না বলে স্পষ্টই জানিয়ে দিয়েছেন  পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী।

মিয়ানমারের সীমান্ত অঞ্চলে একটি চৌকিতে বিচ্ছিন্নতাবাদীদের হামলার পর পরই রোহিঙ্গা মুসলিমদের ওপর নির্যাতন ও সহিংসতার ব্যাপারে বাংলাদেশ উদ্বেগ জানিয়ে আসছে। বর্হিবিশ্বও এ ব্যাপারে উদ্বিগ্ন।

এ ব্যাপারে মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব করে বাংলাদেশ উদ্বেগের কথাও জানিয়েছে। এর মধ্যে গত ২৭ ডিসেম্বর সেন্ট মার্টিন উপকূলে বাংলাদেশি মাছ ধরার ট্রলারে মিয়ানমারের আইনশৃঙ্খলা বাহিনী গুলি চালায়। এতে ছয় জেলে গুলিবিদ্ধ হন।

এই পরিপ্রেক্ষিতে আজ আবারও ঢাকায় নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত মিউ মিন্ট থানকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করে রাখাইন রাজ্যে চলমান সহিংসতায় আবারও উদ্বেগ জানায় বাংলাদেশ।

পরে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘সাম্প্রতিক সহিংসতার ঘটনায় গত ৯ অক্টোবর থেকে এ পর্যন্ত প্রায় ৫০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। এ ছাড়া আগে থেকেই তিন লাখ রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশে রয়েছে।’

রোহিঙ্গাদের দ্রুত ফিরিয়ে নিতে পদক্ষেপ গ্রহণের জন্য রাষ্ট্রদূতের মাধ্যমে মিয়ানমার সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন দ্বিপক্ষীয় ও কনস্যুলার সচিব কামরুল আহসান।

মিয়ানমারের সীমান্ত অঞ্চলে মুসলিম রোহিঙ্গাদের ওপর সেই দেশের আইনশৃঙ্খলা বাহিনী প্রতিনিয়ত হামলা চালাচ্ছে বলে আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত বিভিন্ন প্রতিবেদনে উল্লেখ করা হচ্ছে। এতে বেশ কিছু প্রাণহানির ঘটনাও ঘটছে। সেখানকার সেনাবাহিনী রোহিঙ্গাদের আবাসস্থল ধ্বংস করে দিচ্ছে, নারী-পুরুষকে ধরে নিয়ে যাচ্ছে, এমনকি অবিবাহিত নারীদের ধর্ষণের অভিযোগও করা হয়েছে এসব প্রতিবেদনে।

পাঠকের মতামত

মা ও মেয়ের একসঙ্গে এসএসসি পাস

ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলার চাতলপাড় ইউনিয়ন পরিষদের ১, ২, ৩ ওয়ার্ডের সংরক্ষিত সদস্য নুরুন্নাহার বেগম ৪৪ ...

আরাকান বিদ্রোহীর গুলিতে বাংলাদেশী যুবকের মৃ’ত্যু

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলা সীমান্তের ওপারে মিয়ানমারের অভ্যন্তরে বিদ্রোহীদের গুলিতে এক বাংলাদেশী যুবকের মৃত্যু হয়েছে। নিহতের ...